প্রজাপতি মেলা ২০১৭ : রং-বেরঙের প্রজাপতি রং ছড়াবে আগামীকাল

ছবি :সাব্বির হোসেন খান

প্রকৃতি ও জীবনের বর্ণিল অনুষঙ্গ হচ্ছে প্রজাপতি। প্রজাপতি শুধু নিজেই সুন্দর নয়, সে মানুষের মনকে উদ্বেলিত করে, প্রেরণা জোগায় । উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি এ প্রতিপাদ্যে শনিবার, ৪ অক্টোবর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে প্রজাপতি মেলা ২০১৭।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার উদ্যোগে অষ্টম বারের মত দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই প্রজাপতি উৎসব শুরু হবে সকাল ৯ টায়। প্রজাপতি বিষয়ে গণসচেতনতা বৃদ্ধিতে ২০১০ সাল থেকে প্রতিবছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এই মেলার আয়োজন করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে এ মেলার উদ্বোধন করবেন প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। বিশেষ অতিথিদের মধ্যে থাকবেন আইইউসিএন এর বাংলাদেশ প্রতিনিধি ইশতিয়াক উদ্দিন আহমেদ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু ।

আয়োজকরা জানিয়েছেন, শিশু কিশোরদের মধ্যে প্রকৃতি প্রেম তৈরি করতেই এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রজাপতির ভূমিকা তুলে ধরতেই এ আয়োজন ।

বিভিন্ন প্রজাতির প্রজাপতি প্রদর্শন ছাড়াও দিনব্যাপী এ মেলায় থাকবে প্রজাপতিবিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতিবিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতি প্রদর্শন, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতিবিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী ।

নেচার স্টাডি সোসাইটি অব বাংলাদেশ (এন এস এস বি) ও এই আয়োজনের সাথে সম্পৃক্ততা ঘোষণা করে মেলায় উপস্থিত থাকবে একটি সুদৃশ্য মনোরম স্টলে। প্রতিষ্ঠানের অন্যতম পরিচালক জনাব কাওসার মোস্তফা সকলকে উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করার আহ্বান জানান।