শ্রীলংকান কিং-ককোনাট ও এ্যরাক পানীয়

লেখক- আজহারুল ইসলাম খান।
জলবায়ু ও আবহাওয়াগত কারনে একই উদ্ভিদের আকার,আকৃতি ফল ও ফুলের ভিন্নতা পরিলক্ষিত হয়।এমনকি ফলের স্বাদেরও তারতম্য ঘটে। এমনিএক উদ্ভিদ কিং ককোনাটের আকার আকৃতি আমাদের দেশে উৎপাদিত নারিকেলের মতই কিন্তু রঙে রুপে ও স্বাদে একটু ভিন্ন। দেখতে উজ্জল কমলা রঙের সুমিস্ট পানিতে পরিপুর্ন। (Cocos nucifera var. aurantiaca) এই নারিকেলের পানির স্বাদ, ইলেক্ট্রোলাইট, সতেজকারক, আয়ুস্কর ও স্বাস্থ্যকর এছাড়াও এর ইলেক্ট্রোলাইট লেভেল অন্য নারিকেলের তুলনায় মানুষের রক্তে উপস্থিত প্লাজমার খুবই কাছাকাছি যা চমৎকার re-hydrant হিসেবে কাজ করে, এসব কারনেই একে প্রধান বা রাজা নারিকেল (King Coconut নারিকেলের রাজা) নামকরন করা হয়।

ছবির বিষয়বস্তুঃ
প্রথম ছবি কিং-ককোনাট কলম্বো সী বিচ থেকে উঠানো ছবি। দ্বিতীয় ছবি ক্যান্ডি যাওয়ার পথে কিং-ককোনাট বিক্রেতা। তৃতীয় ও চতুর্থ ছবি ককোনাট পাউডার একটি আমার তুলা অন্যটি নেট থেকে সংগ্রহ করা। পঞ্চম ও ষষ্ট ছবি ককোনাট এ্যরাক নেট থেকে সংগ্রহ করা।

শ্রীলংকায় অন্য দেশের তুলনায় অনেক বেশী নারিকেল চাষ করা হয়। কিং ককোনাট গাছ আমাদের নারকেল গাছের তুলনায় অনেক ছোট। শ্রীলংকান একজন কিং ককোনাট বিক্রেতা ও আমাদের গাইড সম্পদের সাথে কথা বলে জানতে পারলাম তারা কোন প্রকার সার ও কীটনাশক ছাড়াই প্রচুর নারিকেল উৎপাদন করে।
শ্রীলংকায় উৎপাদিত কোকোনাট প্রচুর পরিমানে বেভারেজ চকোলেট ও বোতলজাত পানিতে ব্যবহার করা হয়। সারা দুনিয়াতে নারকেলের দুধ খুবই সমাদৃত ও মুখরোচক খাবার হিসেবে পরিচিত। আমরা বাজার থেকে যেসব টিনজাত কোকোনাট মিল্ক ক্রয় করি তার বেশীরভাগ শ্রীলংকান, শ্রীলংকার বড় বড় দোকানে প্যাকেটজাত কোকোনাট পাউডার পাওয়া যায়। এছাড়াও উৎপাদিত কিং ককোনাটের একটা বড় অংশ এ্যরাক প্রস্তুতে ব্যবহার করে। এ্যরাক হলো শ্রীলংকান এক প্রকার বিশেষ ধরনের মদ। যা শীলংকান ঐতিহ্য ও আভিজাত্যের প্রতীক।
Arrack বা Arak সাধারনত দক্ষিন এশিয়ার পানীয়। যা নারিকেলের ফার্মেন্টেড রস বা নারিকেলের ফুল থেকে প্রস্তুত করা হয়।
Arak শব্দের উৎপত্তি হলো সিংহলি শব্দ Arakku থেকে যার মানে হলো “যে কোন ধরনের অবশিষ্টাংশ”। তবে কেউ কেউ মনে করেন এর উৎপত্তি আরবী শব্দ Arak থেকে যার মানে হলো distillate.
গম,ভূট্রা,জব,বার্লি, আখ থেকেও প্রাপ্যতার উপর নির্ভর করে পৃথিবীর বিভিন্ন দেশে এ্যরাক প্রস্তুত করে। তবে শ্রীলংকানদের দাবি তাদের উৎপাদিত ককোনাট এ্যরাক পৃথিবী বিক্ষাত।